Tuesday, September 6, 2011

বাক্‌-স্বাদ-হীনতা -- বুড়ো আংলা

ছবির উৎস: লিঙ্ক

লিখতে আমি যে খুব একটা পারদর্শী তা ঠিক নয়, কিন্তু বেশ কিছুদিন জীবনযাত্রায় কিছুটা
ছন্দপতনের কারণেই লেখাটা লিখে ফেললাম। আমিও এই মহান জনগনতন্ত্রের আর পাঁচটা জনগণেরই একজন, হয়তো পঞ্চমজনই। না না, আলাদা করে চেনার জন্য বলছি না, Safe side-এ থাকার জন্য পেছনে থাকাটাই ভাল। আর পাঁচজনের মত পেটের ভাত জোগাড় করার জন্য
(এবং অবশ্যই পুজোর আগের bonus-টা পাওয়ার জন্য) আমাকেও কাজে যেতে হয়। ঘটনাচক্রে আমার কাজের জায়গা আমার বাসস্থান থেকে বেশ কিছুটা দূরে। কাজেই দৈনন্দিন জীবনে মহানগরীর প্রবল যান-সমুদ্রের ঢেউ অতিক্রম করতেই আমি অভ্যস্ত। প্রতিদিন অন্তত দুবার আমার এই সাঁতার কাটার পালায় আমার অন্যতম ঘনিষ্ঠ সহচর কথা। নানান ধরনের কথা। সেটা সামনের সীটে বসা তরুণী বৌদির নিজের শাশুড়ির সম্বন্ধে কাউকে করা কিছু মন্তব্যই হোক, অথবা Sen-sex পড়ে যাওয়ার দরুন দুঁদে ব্যবসায়ীর হা-হুতাশ, কিংবা অফিস লেট করা তরুণের বাসের পরিচালকের প্রতি ছোঁড়া কিছু শব্দ থেকে শুরু করে ভিখারিনির করুণ আর্তনাদ, মায় আস্তে লেডিজ কোলে বাচ্চাঅবধি। বেশ চলছিল। কিন্তু ইদানীং (বেশী নয়, বছর দুই-তিনেক হবে) খেয়াল করছি, শব্দগুলোর প্রকৃতি ও তীব্রতা ক্রমশ পাল্টাচ্ছে। তার কারণ Global warming থেকে মুম্বই সন্ত্রাস, নাকি সিঙ্গুর-নন্দীগ্রাম থেকে পরিবর্তনের হাওয়া বোঝা সত্যিই মুস্কিল। যে সমস্ত শব্দগুচ্ছ বেশ কিছুদিন আগেও হয়ত ঘনিষ্ঠ মহলেই থাকত, তারা আজকাল অবলীলাক্রমে হাওয়ায় ভাসছে। শুধু হাওয়ায় ভাসলেই কোনো ক্ষতি ছিল না, তার প্রয়োগ হচ্ছে জাতি-ধর্ম-বয়স-লিঙ্গ নির্বিশেষে। একটা ছোট্ট উদাহরণ দিলে হয়ত ব্যাপারটা পরিষ্কার হবে। আমারই রুটে চলে এইরকম একটি বাসে কিছুদিন আগে একটু সন্দেহাবকাশ তৈরি হয়েছিল যে তাতে ‘Ladies Seat’ আদৌ আছে কিনা! সেই সন্দেহের সুযোগ নিয়ে দিনের শেষ বাসটিতে ওঠা একটি কিশোরকে একদল তথাকথিত শিক্ষিতা মহিলার দল যেভাবে এবং যে ভাষায় আক্রমণ করলেন, তাতে বাধ্য হয়ে কিশোরটিকে কাঁদতে কাঁদতে বাস থেকেই নেমে যেতে হল।
ছবির উৎস: লিঙ্ক

হয়ত পাঠকেরা ভাবছেন, কেন দাদা? আপনি সেগুলো প্রয়োগ করেন না কখনো? নাকি জানেন না যে ভারতীয় সংবিধান বলছে “Freedom of speech and expression is a natural right, which a human being acquires on birth”
এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে আমি পাঠকদের একটু অবগত করতে চাই যে আমার মূল বক্তব্য শুধুমাত্র কথার শালীনতা নিয়ে নয়, যে চরম মানসিক অসহিষ্ণুতার দরুন এর বহিঃপ্রকাশ, তাকে নিয়েও। সংবিধানের কথাই যখন আপনি বললেন তখন সংবিধানের হাজারটা সঙ’-বিধান কপচানোর থেকে আমাদের নজরটা সংবিধানের কারবারিদের দিকে একটু নিয়ে গেলে মন্দ হয় না।
মাঝে মধ্যেই মহানগরীর বাতাসে কান পাতলেই শোনা যায় বিভিন্ন রাজনৈতিক দলগুলির পরস্পরকে করা আক্রমণাত্মক মন্তব্য বাণ। কিছুদিন আগে ঘটে যাওয়া সেই ঘটনাটা কি ভুলে গেলেন নাকি? সেই যে কোনো এক রাজনৈতিক দলের নেতা আরেকটি দলের কোনও এক নেত্রীকে.........(অবশ্য জানি না এতে রাজনৈতিক নেতাদের কোনো কূটচিন্তা কাজ করেছে কিনা!)। আরো একটা ক্ষুদ্র উদাহরণ। এই তো আমাদের বিগত লোকসভা নির্বাচনের কিছুদিন আগের কথা। সর্বভারতীয় কোনো এক রাজনৈতিক নেতা আর একজন সর্বভারতীয় কিন্তু জন্মসূত্রে বিদেশিনী এক নেত্রী ও তার সন্তানদের যথাক্রমে গাভী ও সংকর-প্রজাতীয়বলে সম্বোধন করে বসলেন। কি মনে হয়, এটা কি শুধুমাত্র তার রাজনৈতিক গদি হারানোর ভয় নাকি সেই ব্যক্তির মানসিক বর্বরতার পরিচায়ক? অবশ্য সংবিধানের আওতায় থাকা সেই নেতাকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে মার্জনাপ্রার্থী হতে হয়েছিল।
মার্জনা বা পরিমার্জনার কথা উঠলই যখন, বাস্তব জীবন থেকে দেওয়া আরেকটি উদাহরণ হয়ত পাঠকদের দৃষ্টি বেশী আকর্ষণ করবে। ধরুন, আপনি কোনো একটি পত্রিকার সঙ্গে যুক্ত, যেখানে আপনাকে লেখা ঝাড়াই-বাছাই-এর কাজ করতে হয়। কোনো একদিন কোনো এক অনামী লেখকের কোনো একটি লেখার গুণগত মান যথার্থরূপে যাচাই না করেই তাকে অপ্রাসঙ্গিক এক তকমা এঁটে দেওয়াকে আপনি কি বলবেন? লেখাটা হয়তো আপনার পছন্দ নাই হতে পারে, হয়তো লেখাটির মূল বিষয় আপনি তৎক্ষণাৎ উপলব্ধি করতে নাও পারেন (যদিও আপনার অবস্থান বিবেচনা করলে মানতে বাধ্য হতে হয় যে আপনি যথেষ্ট শিক্ষিত), সেটা আপনার দোষ নয়। কিন্তু আপনার মত অবস্থানে থাকা কোনো এক শিক্ষিত মানুষের এই তাৎক্ষণিক কুরুচিকর মন্তব্যকে কি বলা যায়- কথার অশালীনতা নাকি মানসিক অসহিষ্ণুতা? অথচ আপনি নিজের একই মনের ভাব অনেক পরিমার্জিত ও পরিশীলিত ভাষায় উপস্থাপন করতে পারতেন।
ছবির উৎস: লিঙ্ক

আপাতদৃষ্টিতে আপনার হয়তো মনে হতে পারে যে আমাদের এই সমাজের বিভিন্ন কর্মস্থলে ‘Survival of the fittest’-থিয়োরি অনুযায়ী বোধহয় কিছুটা রূঢ় হতেই হয়, কিন্তু সেই একই থিয়োরি তো বাকিদের ক্ষেত্রেও প্রযোজ্য। কাজেই এই আপাতরূঢ় মনোভাব কি আদৌ আমাদের কর্মপথকে সুগম করে তোলে?
এবার আসি আপনাদের প্রশ্নে। অস্বীকার করব না, আমি জানি সংবিধান কি বলে আর জানা সত্ত্বেও হয়ত আমিও প্রয়োগ করি তথাকথিত কিছু অশালীন শব্দ, কিন্তু স্থান-কাল-পাত্র বিবেচনা করে। কারণ সেই সংবিধানই (Grounds Of Restrictions:  Decency or morality) আমাকে বলে “Sections 292 to 294 of the Indian Penal Code provide instances of restrictions on the freedom of speech and expression in the interest of decency or morality. These sections prohibit the sale or distribution or exhibition of obscene words, etc. in public places”

প্রাত্যহিক জীবনে আমাদের চারপাশে ঘটে যাওয়া এই ধরণের ছোটোখাটো কিন্তু দৃষ্টি আকর্ষক দৃষ্টান্ত কি আমাদের মনে করিয়ে দেয় না যে পৃথিবীর সবচেয়ে উন্নত জীব হওয়া সত্ত্বেও আমরা ভুলে যাই ‘Man as rational being desires to do many things, but in a civil society his desires have to be controlled, regulated and reconciled with the exercise of similar desires by other individuals’কখনো কি আমাদের এটুকু মনে হয় না যে এই মানসিক অসহিষ্ণুতার পথ ধরে মনুষ্যত্ব বিসর্জনের দিকে আরো একটু অগ্রসর হচ্ছি আমরা ?

About Us | Site Map | Privacy Policy | Contact Us | Blog Design | কথা তো বলার জন্যেই