Monday, October 17, 2011

জলকেলি -- খেঁদি - পেঁচি


ছবির উৎস: লিঙ্ক
আচমকা কটা দিন ছুটি পেয়ে ভাবলাম কলকেতায় গিয়ে এট্টু মৌজ করে আসি। সেখানে এক কামরার একটি ফেলাটে আমার
দুই ভাই বোন কামড়াকামড়ি করে থাকে। কিন্তু, হায় রে ললাট লিখন!! উফফফ!! মঘা অশ্লেষার কোন শুভক্ষণে যে বেরিয়েছিলাম বাড়ি থেকে……সেখানে পৌঁছে দেখি, কলগুলি সব হয়েছে বিকল, জল নাহি ঝরে তায়…..আহা! আমার মতো অগাকে দেখতে পেয়ে কলগুলির মনে শ্লেষ ও পাইপে শ্লেষ্মা জমেছে। অতঃপর রোগ সারাইতে কলেরার ডাক্তারকে (লেডি ডক্টর হলে কলগার্ল বলা যেত, কিন্তু মহিলা প্লাম্বার দেখিনি এখনো পর্যন্ত) খবর দিলাম। ডাক্তার তথা কলাকার এলেন, ট্যাপদের টিপেটুপে দেখলেন, প্যাঁচ কষলেন, ট্যাঙ্কে চড়লেন, অবতরণ করলেন। তারপর বললেন, দুদিন।
দুদিন মানে?
মানে, দুদিন লাগবে ঠিক হতে।
একি দুর্দিন!! দুদিন কি তবে ঝুলঝাড়ু দিয়ে নিজেকে ঝেড়ে ড্রাই ওয়শ করব? অচানক থাকব বিলকুল? পানিগ্রহণ করব না? বন্যার দেশে থাকি, জলাতঙ্কে ভুগি বচ্ছরভর। হাওয়া বদল করতে এলাম, তাও রোগ সারেনি, শুধু অন্য লক্ষণ নিয়ে হাজির হয়েছে। বাহ রে বাহ!!
গুরুবাক্য স্মরণ করলাম। যাহা avoid করিতে পারিবে না বাছা, তাহা enjoy কর।
অগত্যা……
বাইরের একটি চাপাকল থেকে বালতি বালতি
জল টেনে আনি। ‘হাতে খিল পায়ে খিল খেয়ে নাও জেলুসিল’ .........একটুও দমে যাইনা। কোনো ব্যাটা জ্যাম্‌ড্‌ নলের ক্ষমতা নেই যে আমাকে দময়ন্তী করে...
কাছেই বীরনগর স্পোর্টিং ক্লাব থেকে পঞ্চাশ টঙ্কা চাঁদা নিয়ে গেছিল, কী একটা ফাংশনের জন্য। সঙ্গে ছিল সহমর্মিতার বাণী। ‘আপনি সারাদিন একলা আছেন ম্যাডাম, কোনো অসুবিধে হলে বলবেন।’ আহা অবলা আমি (অবলা শুনলেই কেন জানি না তবলা মনে পড়ে, অকারণ, তবুও)!
আমাকে জল ভরতে দেখে একজন চাঁদা সংগ্রহকারী থমকে দাঁড়ায়।
‘খুব কষ্ট হচ্ছে, না দিদি ? আর গরমটাও পড়েছে জব্বর......’
‘না ভাই, কষ্ট কী? পাড়াগাঁর এঁদো ডোবায় ডুব দেওয়া ওব্বেস, এ তো স্বর্গ। এতদিন কেলিনু শৈবালে ভুলি কমলকানন......’ (ক্যালানো ক্রিয়াপদের ব্যবহারিক প্রয়োগ করতে প্রবল ইচ্ছে হয়েছিল, কিন্তু শব্দটি বড় অশ্লীল)
দুদিন আর কাটে না। নিজেকে ফ্যান্টাসি করে বললাম, ‘মরুকন্যা’। ভেতর থেকে স্পষ্ট প্রতিধ্বনি এলো, ‘মরো কন্যা’।
তারপর একসময় প্লাম্বারের সকল খাটা ধন্য করে কল দিয়ে কালো কালো জল বেরুতে লাগল।
সেই জল সমস্ত জমিয়ে রাখলে কালোদিঘি হয়ে যেত জানেন, তাই জমানো হলনা। দিঘিই যদি থাকবে, তাইলে ফেলাট কোথায় হবে বলুন দিকি? সে কী কালো মশাই......আমার গাত্রবর্ণকেও হার মানায়...... সেই দেখে কী আনন্দ আমার!! আছে আছে, পৃথিবীতে ন্যায়বিচার আছে!!!

About Us | Site Map | Privacy Policy | Contact Us | Blog Design | কথা তো বলার জন্যেই