Thursday, January 26, 2012

দশচক্রে -- আগন্তুক



দুনিয়া জুড়ে শোরগোল। উইকি নাকি weak! Rattle snake কাহারে কয় থেকে- anesthesia কি যাতনাময়- এই সব প্রশ্ন নাকি আর মূল্যহীনথাকছে না। শোনা যাচ্ছে
সংস্থার ভাঁড়ারে সহসা মা ভবানী আবির্ভূতা হয়েছেন। না,না, তথ্যের ভাণ্ডারে নয়, অর্থের ভাণ্ডারে। দ্যাখো দিকি, এত জানে, আর এই সহজ কথাটা জানে না ব্যাটারা- জ্ঞান তো বন্টন করলেই বাড়ে- কি মুশকিল!
দিদি নিজের নির্বাচনী শ্লোগানটির প্রতি সুবিচার করছেন অক্ষরে অক্ষরে। মাটির ঋণ শোধ হয়েছে সিঙ্গুরের জমি খাস করে নিয়ে। এবার মা-এর পালা। পালাবদলের সাথেই ঝট করে মাতৃত্বকালীন ছুটি
মাস থেকে বেড়ে দুবছর! আচ্ছা, দুটি সন্তান হলে? আচ্ছা, রাবড়িদেবী যদি বাঙ্গালী হতেন? পুরো কর্মজীবনটাই ছুটি! কর্মনিষ্ঠ বাঙ্গালীর কণ্ঠে মৃদু গুঞ্জন- আমাদের ছুটি ছুটি চল নেব লুটি ......।
বেশ গুটিকতক বাংলা ছবি বেরোল কিছুদিন ধরে। হাল্কা আঁতলামো, আলুসেদ্ধ-ডাল-ভাতের স্বাদ এনে দেওয়া কটি বাংলা গান- বাঙ্গালীর তো সোনায় সোহাগা- সটান পাইরেটেড সংস্করণ এসে গেছে ঘরে। সাথে নতুন চচ্চড়ি- রবি-Rocks”। রবি রকে বসলে এরকমটাই নাকি লিখতেন বলে শোনা যাচ্ছে। বিশ্বভারতী হাত কামড়াচ্ছে। আমারও এটা ছিলো বটেক মনে- ক্যামনে যেন পেরেছে ব্যাটারা জানতে......
ঘোমটার তলায় খ্যামটার দিন অতীত হয়েছে বহুদিন। খ্যামটার কাছে নাচের আর সব ধারা ফেল্টু মেরেছে। নায়িকারা এতদিন আইটেম নামে আঁচল দিতেন ঢাকা, আজ আইটেমের নাম শুনলেই ফর্সা শরীর ফাঁকা। গল্প যেমনই হোক তারে ডাউনলোড করে লোক। কুশ্রী, ফ্যাটি আইটেম গার্লদের তাই গরিব ফ্যামিলি। সুশ্রী ক্যাটিই চিকন কোমরে নেচে দিচ্ছেন চিকনি চামেলি।
দ্বিতীয় বিশ্বজয় সুদূর অতীত নয়। মালুম পড়ছে না ভারতীয় ক্রিকেট দেখে। তরুণ তুর্কী বাহিনী যেন রূপকথার কাহিনী হয়ে গেছে এই-কদিনেই। নিরানব্বয়ে অভিশপ্ত বস্‌, ব্যাটিং লাইনে অবাক করা ধ্বস- সব মিলিয়ে একশো শতাংশ লস্‌। কেউ বা মুকুট খোলার দিনক্ষণ দেখছেন, কেউ আবার খোয়ানো মুকুটের শোকে খেয়োখেয়ি করছেন। সত্যিই তোমার টুপিটি দাও যারে তারে বহিবারে দিও শক্তি......

ভারতের সীমা সুরক্ষা বল আবার বলার মত একটি কাণ্ড করেছে। এদেশ থেকে গরু পাচার? দিচ্ছি ব্যাটাকে তুলে আছাড়- বলে শীতের সকালে উদোম করে আড়ং ধোলাই। খুচরো ধর্ষণ, টুকরো-টাকরা মারধোর, হাজার দুয়েক নিত্যি খিস্তি নিয়ে দেশের সীমার সুরক্ষা বেশ জোরদার। জাবর কাটা আনন্দের জন্য জমিয়ে রাখা ভিডিয়ো পিস- লিক হয়ে গিয়ে ওতেই কেসটা জবর করে জণ্ডিস।
দিদির সংসারে টানাটানি। না,না, কালীঘাটে নয়, লালবাড়ীতে টানাপোড়েন। কং ভাইদের সাথে, খাব না এক পাতে। যখন তখন দরজা দেখাচ্ছেন জোটসঙ্গীদের। তারাও বুঝেছেন দিদি কেবলই ভোটসঙ্গী। কাজেই ইস্তফার হুমকি এবং নিয়মিত জোট ভাঙার ধমকি। দিল্লির খুঁটি বাঁধা আছে হাতে। দিদির কিই বা আসে যায় তাতে। হোক চলন্ত ট্রেন- নামতে নেইকো ভয়- এই তো প্রথম নয়। 
ভ্রমণ পিপাসুদের পিপাসা যে কতটা তীব্র এবং কিরূপ সর্বব্যাপী, সেটি টের পেলো প্রশাসন। আন্দামানের কোলে টুকরো খাবার ফেলে। জংলী উদোম নাচ- হবে নাকি গুরু আজ? আমরা ঘরোয়া -ওরা তো  জারোয়া। ইন্টারনেটে সবই তো ক্লিশে, ফ্রেশ মালে যত মজা আর কিসে? গ্রেফতার হল বটে কিছু সভ্যমানুষ কিন্তু অসভ্যরা ততক্ষণে খ্যাতির চূড়ায়। কে বলে পর্যটনে পিছিয়ে ভারত?
চিন-ভারত-আমেরিকা এক পঙক্তিতে! বলেন কি মশায়? হু হু বাবা, তাহলে আর বলছি কি? মুখ খুললেই চোখ রাঙাচ্ছে কর্তৃপক্ষ ডট কম। ইন্টারনেটে নেমে আসছে ধারালো কাঁচির কোপ- চোপ্‌, একদম চোপ্‌। অজুহাত হিসেবে আমেরিকা আনল সোপা-পিপা। ভারতে ফেসবুক এখন সরকারের কৃপা। কোনটা সভ্য, কোনটা নয়, কোনটা লেখা দরকার- ঠিক করে দেবে গণতান্ত্রিক সরকার।
১০
পাকিস্তানের সরকার আবার অস্থির। বন্দুকের নলই যে ক্ষমতার প্রকৃত উৎস সেটি নির্বাচিত জননেতারা টের পাচ্ছেন প্রতিদিন। লাদেন কেন নিরাপদে ছিল, শিয়া সুন্নি দ্বন্দ্ব এসব প্রশ্ন ইসলামাবাদে বাদ। বরং জেহাদ জিন্দাবাদ। রাষ্ট্রপতি আসিফ আলি জারদারীর ওপর জোরদার চাপ দিচ্ছেন পাক আদালত। সাথে সেনা ছাউনির ক্রুদ্ধ চাউনি। বেনজিরভাবে পাঁচটি বছর পূরণ করা আর হলনা বলেই মনে হয়। 


About Us | Site Map | Privacy Policy | Contact Us | Blog Design | কথা তো বলার জন্যেই