Monday, April 23, 2012

One Rupee Film -- অনমিত্র রায়


“ফিল্ম তুমি কার?”—এই প্রায় অমোঘ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে যে চিন্তার সূত্রপাত, তা আজ বাস্তবায়িত হওয়া নেহাতই সময়ের অপেক্ষা- কি এমন সমাধান খুঁজে পেলেন অনমিত্র, যা আমার-আপনার ছাপোষা অস্তিত্বে ফিল্মি টান ধরাবে? পড়ে ফেলুন...

One Rupee Film আসলে ৯০ মিনিট দৈর্ঘ্যের একটি Docu-Fiction’, ভারতবর্ষের ‘independent film-makingনিয়ে। গল্প টা এইরকম, যে একদল তরু ঠিক যেভাবে নাটকের বা লিটল ম্যাগাজিন তৈরি হয়ে ওঠে সেইভাবেই ফিল্ম-এর সাথে জড়িয়ে পড়েছিলো শুধুমাত্র কাজটুকু করার জন্যই। ছবিটা এমন একটা জায়গায় শুরু হয়, যখন তারা একধরনের crisis এর মধ্যে রয়েছে.... প্রথমত identity, কারণ ফিল্ম-এর জন্য যে সমস্ত দানবীয় যন্ত্রপাতি ব্যবহার হয়, সে সব তারা সেভাবে চোখেও দেখেনি। দ্বিতীয়টা অর্থনৈতিক, ছবি তৈরির একটা minimum খরচ রয়েছেই। এখন এই crisis দু'টো আবার পরস্পরের পরিপূরক, র্থাৎ কিনা, একটা কেটে গেলেই আরেকটাও স্বাভাবিক নিয়মেই কেটে যাবে। এমতাবস্থায়, তাদের মধ্যে একজন ঠিক করে ফেলে, এভাবে দেওয়ালে মাথা ঠুকে লাভ নেই, পূর্ণদৈর্ঘ্য ছবি করতেই হবে যে করেই হোক।
এইখান থেকে এক যাত্রা শুরু হয়... prospective financer থেকে শুরু করে সাধারণ মানুষের industry-র বাইরে তৈরি হওয়া ছবি নিয়ে ধারণা। এই interaction গুলো থেকে fiction জন্ম নেয়, একেকটা sequence, র্থাৎ ছেলেটির imagination, তার নিজের ছবিতে এই ব্যাপারটাকে সে কিভাবে দেখাতো। কিন্তু তার নিজের ছবিটি হচ্ছে না, নিতান্ত পয়সার অভাবেই। আর চোখের সামনে সে দেখে যাচ্ছে মুম্বাই-তে তৈরি হওয়া ৩ কোটি থেকে ১০ কোটির কি তারও বেশি খরচের ছবি কিরকম ভাবে independent তকমা পায়। দেখে যাচ্ছে "অরাজনৈতিক" ছবির বিজয় অভিযান চলেছে যখন কিনা দেশের ভিতর প্রায় গৃহযুদ্ধের পরিস্থিতি। সে ভিতরে ভিতরে উত্তেজিত হয়ে পড়ে- unstable, অধৈর্য্য। এইভাবেই একদিন ঠিক করে ফেলে, ছবি সে করবেই, দরকার হলে এক টাকা এক টাকা করে জমিয়ে।
বাকী বিষয়গুলি এরকম, যে crowd-funded ছবি এর আগেও হয়েছে, শুধু ভারতবর্ষেই নয়, খোদ বাংলাতেও। এবার পার্থক্যটা এইখানে যে গুরুজনদের কথা বাদ দিলাম (র্থাৎ যাদের কাছ থেকে আমরা এখনও শিখে থাকি), ইদানীং এই ব্যাপারটা market resource -এর জায়গায় চলে গেছে। কিন্তু আমরা ব্যাপারটাকে এভাবে দেখছি না। আমাদের কাছে এটা পাড়ার ক্লাবে নাট্যোৎসব হলে যেরকম মানুষ চাঁদা দেয় সেরকমই ব্যাপার। তবে হ্যাঁ, কেউ যদি ২০,০০০ বা তার চেয়েও বেশি টাকা donate করেন তিনি অবশ্যই percentage পাবেন ছবিটা বিদেশে বিক্রি হলে। এই প্রসঙ্গে বলে রাখি যে, . আমার ধারণা এত টাকা কেউই দেবেন না এবং ২. বিদেশে যে বিক্রি হবেই এমন কোন গ্যারান্টি নেই, তবে হ্যাঁ, হয়ে যেতেও পারে আবার। দেশের ভিতরে ছবির distribution rights কোনভাবেই বিক্রি করা হবে না, কারণ তার পিছনে অন্য উদ্দেশ্য আছে। এই donor এবং contributor -দের আমরা একটা তালিকা maintain করছি, একটা database। আমাদের মনে হয় আগামী দিনে এই তালিকাটি serious independent-minded ফিল্মমেকারদের কাজে আসবে। অন্যান্য province -এর লোকজনের সাথেও আমরা কথা বলছি যাতে এইরকম কাজ গোটা ভারতবর্ষ জুড়ে হয়। এই তালিকার লোকজনকে আমরা ছবিটা দেখার ব্যবস্থা করে দেব (download link অথবা DVD পাঠিয়ে, এটা কে কত donate করেছে তার ওপর)।
এর বাইরে হয়তো নিজেরাই কিছু DVD বিক্রি করার ব্যবস্থা করবো, তবে non-exclusive

এ নিয়ে আরো বিস্তারিত জানতে চলে যান:
১) OneRupee Film এর ব্লগে, অথবা
২) Little Fish Eat Big Fish ব্লগে...
যদি ওদের অর্থসাহায্য করতে চান, তবে কি করতে হবে লেখা আছে এখানে- http://onerupeefilm.blogspot.in/p/how-to-donate.html

About Us | Site Map | Privacy Policy | Contact Us | Blog Design | কথা তো বলার জন্যেই