Wednesday, May 24, 2017

জয়-স্টিক -- শ্রীময়

উৎস
গোলাগুলি পরবর্তী ধ্বংসস্তূপ সরিয়ে
সাদা ধপধপে বরফ ঢাকা রাস্তাই সিলেক্ট করা ভালো

যে রাস্তায় নতুন করে রক্ত খেলার জায়গা নেই
সেখানে টাটকা রক্ত ছড়িয়ে কি লাভ?
তার চেয়ে বরং সাদার ওপরই লাল ভালো মানায়
বেশ একটা ফটফটে, ঝাঁ-চকচকে ব্যাপার,
তার মাঝখানে কটকটে উজ্জ্বল লাল
দেখেই চোখ ধাঁধিয়ে যাবে

ঘাড় ঝুঁকিয়ে, পা টিপেটিপে
ওই যে বিন্দু গুলো ঢুকছে দেয়াল টপকে
এ.সি রুমে বসে টিপ করে মারতে মারতে যখন বোর লাগে,
তখন চোখের আরামটাও ম্যাটার করে বৈকি
এই যে একেরপর এক তাঁবু অধিগ্রহণ,
এবং তৎসংলগ্ন মৃতসঞ্জীবনী সুধা আহরণ করে
হৃত জীবনের পুনরুদ্ধার
তার মধ্যে কি কোথাও চ্যালেঞ্জ নেই!!

ক'টা লোকের হাতে ছিলো এই ক্ষমতা?
আর ক্ষমতা থাকলেই তো হলো না!!
ক'জনই বা পারে এভাবে একের পর এক অঞ্চল
অনায়াসে পেরিয়ে যেতে?
কি অবাধে লুঠে নেওয়া যায়
হিম শীতল পার্বত্য উপত্যকা কিংবা
খেজুর গাছ সর্বস্ব মরুভূমি!!

কি অবলীলায় অধিগৃহীত হয়
নদীমাতৃক উর্বরতা অথবা
খনিজ সমৃদ্ধ কালো মাটি!!

কি মোলায়েম নৃশংসতায় হাতবদল হয়
বিখ্যাত তেলের নেশন!!

আগে এসবের জন্য রাজা বা সম্রাট হতে হতো
এখন শুধু জয়-স্টিক থাকলেই চলে

বসন্ত পঞ্চম -- শ্রীমন্তী


তুমি বলেছিলে, তোমার সবচেয়ে প্রিয় রাগ বসন্ত পঞ্চম। পরে জেনেছিলাম তোমার সব আসরে প্রিয়তম রাগ বলে সরোদে বাজাও ইমনকল্যাণ। বলেছিলে, প্রিয় কবি শক্তি চাটুজ্যে। অথচ তোমার বাড়িতে বইয়ের তাক দখল করে আছে সার সার সুনীল গাঙ্গুলির কবিতাগুচ্ছ। বলেছিলে, আমার গান শুনে নাকি প্রথম পছন্দ হয়েছিলো আমায় – বিয়ের পর একদিনও এক কলি শুনতে চাওনি। একদিন তুমুল ঝগড়ার শেষে মিটমাট হয়ে গেলে আদর করে তোমার নাম দিয়েছিলাম 'উলটপুরাণ'। তুমি শুনে শুধু সংক্ষেপে বলেছিলে, "আদিখ্যেতা"। তোমার কথার তুমি আর আসল তুমির মধ্যে কাকে বেশি ভালোবাসি - এই বুঝতে বুঝতেই পনেরোটা বছর কেটে গেলো আমার। তোমার দেশি বিদেশী বহু অনুরাগিণীর ফ্যান মেল পড়তে পড়তে আমার হিংসে হলে বলতে পজেসিভনেস তোমার একদম পোষায় না। অথচ কুশলের সাথে আমি কোনোদিন বেরোলেই তোমার চোখে মুখে যেটা ফুটে উঠতো, সেটা পজেসিভনেস ছাড়া আর কিছু মনে হয়নি আমার। এই নিয়ে কথা কাটাকাটিও কম হয়নি আমাদের। ওর সাথে আমার যে ভাইফোঁটার সম্পর্ক, সেটা কোনোদিনই বুঝতে চাইলে না তুমি। সব ভালোবাসার সম্পর্ক যে এক গণ্ডিতে বাঁধা যায় না, এটা তোমার সুরের ভাষাও তোমায় শেখাতে পারল না। বিয়ের আগে বলতে সরোদে আমার জন্য তৈরি করবে নতুন একটা রাগ, যেটা কেউ কখনো শোনেনি আগে। বলা বাহুল্য, শুধু আমার জন্য তোমার সরোদটা একদিনও বাজেনি। একদিন বাজানোর জন্য খুব আবদার করলে বলেছিলে, সুন্দরী মুগ্ধ শ্রোতার অভাব নেই তোমার - বরং অভাব একজন দক্ষ ম্যানেজারের। ব্যাস, এক রাতের মধ্যে আমার ভূমিকা-বদল হয়ে গেলো তোমার ওই একটুকরো কথায়। ফ্যান মেলের লেখিকা বিয়ের পর হয়ে গেলো তার উত্তরদাতা।

ইদানীং তুমি বড্ড দূরে সরে যাচ্ছিলে আমার থেকে। রোজই রাতে বিছানায় শুয়ে মনে হতো, আমরা দুটো ভাসমান হিমশৈলের মতো শুধু ঠেকে আছি পাশাপাশি। পরশুদিন রাতে যখন হঠাৎ অনুভব করলাম তোমার শরীর ঘন হয়ে আসছে আমার খুব কাছে, তখন নিজেকে দেখে বুঝতে পারছিলাম আমাদের মধ্যে জমে আছে এক যুগের অভিমানের পাহাড়। ইচ্ছে করেই হয়তো সেই পাহাড়টা ডিঙোতে চাইনি আমি - যদিও তুমি অভিমান ভাঙানোর কম চেষ্টা করনি। তবে প্রতিবারের মতোই যেটা বলতে চাও তার উল্টোটা বলে ফেলেছিলে - একগাদা তেতো কথা কাটাকাটিতে রাতের ঘুমটাই কেটে গেছিলো আমার। পরেরদিন ভোরে পাশে শোয়া তোমার মুখের দিকে হঠাৎ চোখ চলে যাওয়ায় দেখেছিলাম চোখের কোলে কয়েকফোঁটা জল। আজ সকালে শ্মশানে তোমার মুখটা দেখে হঠাৎ মনে হলো কতদিন পর ঘুমোতে দেখলাম তোমায়! মনে পড়ছিলো বিয়ের ঠিক পরপর এক রাতের কথা.... আমার কিছুতেই ঘুম আসছিলো না, সারারাত তোমার মাথার কাছে বসে দেখেছিলাম তোমায়। কখনো তোমার চোখ একটু কুঁচকে যাচ্ছিল, কখনো ঠোঁটে ফুটে উঠছিলো হালকা হাসি, আবার কখনো ভাঁজ পড়ছিলো কপালে। আজও ঠিক সেদিনের মতো টানটান হয়ে শুয়েছিলে হাত দুটো বুকের কাছে জড়ো করে, শুধু মুখের ওই অভিব্যক্তিগুলো ছিলো না। আজ দেখলাম শোকস্তব্ধ তোমার অনুরাগীরা ভিড় করে এসেছে শ্মশানে তোমায় শেষ দেখা দেখতে... সবার মুখেই শুধু তোমার হঠাৎ চলে যাওয়ার কথা, সবার চোখে জল। আমার কিন্তু একটুও কান্না পায়নি, জানো! সারাদিন শুধু একের পর এক স্মৃতি ভেসে আসছিলো মনে সেলুলয়েডের দৃশ্যের মতো... খুব কম দৃশ্যেই অবশ্য ছিলাম শুধু আমরা দু’জন। সারাজীবন তোমার অসংখ্য অনুরাগীর সাথে ভাগ করে নিতে নিতে তোমায় একলা পাওয়ার অভ্যেসটা যে কখন পেছনে ফেলে এসেছি, নিজেও বুঝতে পারিনি। তাই আজ সবাইকে তোমার জন্য কাঁদতে দেখে আলাদা করে কিছু মনে হয়নি আমার... কেবল আমার কান্নাটা কোথায় যেন হারিয়ে গেছিলো। একবার মজা করে বলেছিলে, তুমি মারা যাওয়ার পর স্মরণসভায় যখন তোমার মাস্টারপিস ইমনকল্যাণ বাজানো হবে, তখন নাকি আমি প্রথম কাঁদবো। আজ সন্ধ্যেয় নজরুল মঞ্চের সভায় যখন চোখে জল আসলো প্রথমবার, তখন এক মুহূর্তের জন্য মনে হয়েছিলো, এই বুঝি প্রথম আমার উলটপূরাণের কোনো কথা সত্যি হলো। কিন্তু পরের মুহূর্তেই ভুলটা বুঝতে পেরে পাশে বসে থাকা বিশিষ্ট সাংবাদিককে বেশ চমকে দিয়ে হেসে ফেললাম একটু.... সারা অডিটোরিয়ামে তখন গমগম করে বাজছে সরোদে তোমার বসন্ত পঞ্চমের সুর।

Monday, May 15, 2017

Water and life -- Sudarshan

Have you also learned that secret from the river; that there is no such thing as time? -- Hermann Hesse 
It's everywhere. It's in the calm at the source and at the mouth, in the trepidations of rapids, in the desperation of horse-show lakes, in the placid homecoming of ferries. It's the prima donna of elements. Crystalline in its purity, fluid in its deviousness, vacuous in its promises, torrential in keeping them.
Water is life. We present the photo-series ‘Water and life’ by the brilliant and extremely talented photographer Sudarshan Mondal.


Click on the photos for full-screen viewing...











************************************************
About The Photographer:
Sudarshan Mondal

Sudarshan Mondal loves making images and its creative process. His selection of subjects and approach depends on the project theme he is up to and in this pursuit he works on mundane things: people on streets, landscapes, nature, travel, abstract forms - both in color and black & white. He is now working on a few short and long term non-journalistic projects, mostly personal in nature. Through his photographic endeavor, he tries to establish a sense of time, search social theories, look at the world in a different perspective, and sometimes depicts his own state of mind. From his early days of learning basic camera technicalities, color theories and management, processing raw files in Photoshop or Lightroom, to a trip photographing fashion in Miami, tracing fall colors in New Hampshire, driving on the mountain roads of Smoky or Yellowstone, shooting bikini babes in Puerto Rico or streets in New York City, his quest for new experience compelled him to continually evolve his thought process, while reminding him the importance of carrying a camera with humor, compassion, and curiosity.


Monday, May 8, 2017

অবসেশন -- বাসবেন্দু

উৎস

"...এটাকে আমি নিছকই 'হত্যা' মানতে পারি না, কারণ 'হত্যা' শব্দটার মধ্যে একটা ডেরোগেটরি সেন্স কাজ করে, প্রাথমিকভাবে। আমার ধারণা এটা ঠিক সেই অর্থে হত্যা নয়। হ্যাঁ, অনস্বীকার্য যে এটা হত্যা। কিন্তু একটা ব্যাপার আপনাকে বুঝতেই হবে যে এই হত্যার একটা লক্ষ্য আছে, একটা সিদ্ধান্তে সে উপনীত হতে চাইছে, দু'জনেই, অর্থাৎ হত্যা মানে দা এক্ট ইটসেল্ফ এবং হত্যাকারী অর্থাৎ আমি, আমরা দু'জনেই চাইছি একটা সার্বিক মুক্তি। কার? না শিল্পীর। আপনি বলবেন সাহিত্যিক, কিন্তু সেটাও তো একটা শিল্পই, নয় কি? মানে কিভাবে আপনি এই ডিমার্কেশন লাইনটা টানলেন? যার হাতে তুলি সে শিল্পী, যার হাতে কলম সে সাহিত্যিক, কে বলেছে আপনাকে? আপনি অমিয়ভূষণ পড়েছেন? পড়েননি সে আপনাকে দেখলেই বোঝা যায়, নামই শোনেনি তো? আপনি পড়েছেন রবীন্দ্রনাথ, আপনি শুনেছেনও তাই, আপনাকে সবাই বলেছে রবিঠাকুর পৃথিবীর শ্রেষ্ঠ কবি - শুধু বলেইনি, আপনাকে ইস্কুলে, কলেজে, টিভিতে সর্বত্র ধরে ধরে ব্রেনওয়াশ করে বোঝানো হয়েছে রবিঠাকুরই শেষ কথা। গদ্য, পদ্য, গান, ছোটগপ্পো, ছবি, নাটক মানে ইউ জাস্ট নেম ইট! অদ্ভুত ব্যাপার, আপনার কখনো মনে হয়নি, ক্যানো? এর'ম ক্যানো? ক্যানো একজনই সব পারে আর যদি ধরেও নিই সে পারে, তাহলে আর কারুর পক্ষে কি এর'ম হওয়া সম্ভব না? পুরোপুরি না হলেও, এর শতকরা ষাট ভাগ? বা অন্তত চল্লিশ ভাগ? ভেবেছেন কখনো? ভাবেননি, আপনাকে ভাবতে দেওয়াই হয়নি, আর আপনিও স্বেচ্ছায় ভাবতে চাননি। একটু আগে অমিয়ভূষণের কথা বলছিলাম মনে আছে? উনি শব্দ দিয়ে ছবি আঁকতেন। আপনি হয়তো পড়ছেন অমিয়ভূষণ, পড়তে পড়তে ভাবছেন এনাকে কি বলবো, শিল্পী না সাহিত্যিক? অবশ্য আপনি পড়বেন ক্যানো? আপনি তো জানেনই রবীন্দ্রনাথ ছাড়া আর কেউ লিখতে পারেনা, পারেনি, পারবেও না। সুতরাং আপনি চাইবেন আমি ফার্স্ট বয়ের খাতাটাই দেখবো এবং মন দিয়ে দেখবো, আর বাকিরা লিখলেও সেটা ওপর ওপর পড়ে 'হ্যাঁ ভালোই কিন্তু ওর মতন তো না' বলে সব ভুলেটুলে যাবো। আমার দাদু একবার একটা গপ্পো বলেছিলো, দাদু ক্লাসে সেকেন্ড হতো আর ফার্স্টের সাথে তার ওই দু'এক নম্বরের ফারাক থাকতো। তো একবার কি হলো, কোনো একটা পরীক্ষায় আমার দাদু আর ওই জনৈক ফার্স্ট বয় একই ভুল করেছে, অথচ মাস্টার দাদুকে দিয়েছে গোল্লা আর ফার্স্ট বয়কে দুই না তিন নম্বর। তা দাদু উঠে গিয়ে বলেছে যে ওর আর আমার তো একই ভুল, ও নম্বর পেলো কিন্তু আমি পেলামনা ক্যানো? শুনে মাস্টার রেগে অগ্নিশর্মা হয়ে বলেছিলো, 'ওরে তুই ভুল করেছিস না বুঝে আর ও করেছে বুঝে!' বলুন দেখি, এটা একটা যুক্তি হলো? ঠিক এই অন্ধযুক্তিটাই আমরা দিয়ে আসছি এখানেও। আমরা মানে আমরা মাইনাস আমি। আপনারা রবীন্দ্রনাথকে মাথায় তুলে ধেই ধেই করতে গিয়ে দুটো অকল্পনীয় অপরাধ করেছেন। কি কি? এক, আপনারা বহু লেখককে তাদের প্রাপ্য লাইমলাইট থেকে নির্মমভাবে বঞ্চিত করেছেন এবং এখনো করছেন আর দুই, আপনারা রবীন্দ্রনাথের সৃষ্টি চটকে একগাদা আবর্জনা পয়দা করেছেন যেটা কোনোমতেই মেনে নেওয়া যায় না। হেন্স আই চোজ্ টু কিল রবিঠাকুর অল বাই মাইসেল্ফ। আমি চাইনি ভদ্রলোক আমার হাতে খুন হোক, রাদার বেঁচে থাকলে উনি আরও দু'হাজার লেখা দিয়ে যেতে পারতেন কিন্তু একইসাথে ওনাকে নিজের সৃষ্টির নির্মম পতনও দেখতে হতো। সেদিক থেকে আমার এই হত্যা বা বারংবার হত্যার কাজ মার্সি কিলিং এর আওতায় পড়ে। কারণ এই হত্যার মধ্যে দিয়ে আমি শিল্পী ও শিল্প দু'জনকেই বাঁচানোর চেষ্টা করেছি। শিল্পী তো তুচ্ছ! সে তো এক্সপ্লোরার! তার কাজ তো শিল্পসমুদ্রে ডুব মেরে গভীরে প্রোথিত মণিমাণিক্য কুড়িয়ে আনা! শিল্প তো বয়ে যাওয়া নদী, আর শিল্পী তাতে বিরামহীন অবগাহনে মত্ত! দেখলেন এখানে কিন্তু আমি 'স্নান' বললাম না। 'অবগাহন' বললাম। খেয়াল করলেন? স্নান একটি অতি ছেদো শব্দ। 'কোথায় চল্লি রে? এইত্তো চানে।' কিন্তু অবগাহন? শব্দটা উচ্চারণ করুন। আহা করুনই না একবার! অ ব গা হ ন। আত্মার শুদ্ধি হলো না কির'ম একটা? বাদ্দিন আপনি বুঝবেন না, আপনি ক্যানো আপনারা কেউ বুঝবেন না, যদি বুঝতেন তাহলে রবীন্দ্রনাথের 'নিভে' আর 'নিবে' ব্যবহারের ফারাক বুঝতেন আর দু'টোকেই ওইতো একই হলো বলে কামিনী প্রকাশনার 'সেরা পঞ্চাশটি রবীন্দ্রগান' বলে পেপারব্যাকে ছেপে বের করতেন না। বের করলে রেগে যেতেন, পুড়িয়ে ফেলতেন ওর'ম বই। যাগ্গে, যা বলছিলাম, আমার এই হত্যা বেসিকালি শিল্পের বাস্তিল দুর্গকে পতনের হাত থেকে বাঁচানোর একটা একক প্রচেষ্টা। এবং এতে আমার কোনো অহংবোধ নেই। আমার মনে হয়েছে একজন সাহিত্যপ্রেমী হিসেবে রবীন্দ্রনাথকে হত্যা করা জরুরি, এবং আমি তা সফলভাবে করতে পেরে যারপরনাই উৎফুল্ল। আপনাদের ভার্ডিক্ট আমাকে কোনোভাবেই মর্মাহত করবে না কারণ আমি জানি আমি না থাকলে আপনারা সবাই মিলে প্রথমে রবিঠাকুরকে আর তারপর ধীরে ধীরে সাহিত্যকে সামগ্রিকভাবে কবর দিতেন। এবং সবচেয়ে ভয়ানক ব্যাপার হলো এই কাজটা আপনারা করতেন অজ্ঞানতার বশবর্তী হয়ে। অতএব, মহাশয়, এ বরমাল্য আমি সাদরে গ্রহণ করবো...

Monday, May 1, 2017

নবরত্ন -- সুস্মিতা

পর্ব (১) অতঃপর রাজামশাই কহিলেন- "আমারও নবরত্ন চাই"।
উৎস
মন্ত্রীমশাই সবেগে ঊর্ধ্বে-নিম্নে গ্রীবাচালনা করিলেন এবং বলিলেন- "বটেই তো বটেই তো। কিন্তু রাজামশাই, এই গেলো হপ্তাতেই তো রাজজ্যোতিষীমশায়ের কথামতো অতোগুলো টাকা গচ্চা দিয়ে নবরত্নের আংটি ধারণ করলেন, সীমান্তে ওই ন'টা বজ্জাত প্রতিবেশী রাজার অনুপ্রবেশ আটকাতে।" রাজামশাই রোষকষায়িত দৃষ্টি নিক্ষেপ করিয়া পুনরায় বলিলেন- " না রে বাবা! সে পাথুরে নবরত্নের কথা বলছি না রে বাপু। আমি বলছি..." মন্ত্রী মধ্যপথেই রাজার বাক্যি হরণ করিয়া বলিয়া উঠিলেন- "ও হো হো এবার বুঝেছি! তবে কিনা কাল রাতেই তো বড় রাণীমার সন্তোষী মায়ের শুক্রবারের ব্রত বলে নিরিমিষ্যি নবরত্ন কোর্মা খেয়ে এই আজ সকালেও 'হেউ হেউ' করে চোঁয়া ঢেকুর মারছিলেন সিংহাসনে বসে। তাই বলছিলুম কি আজ হাল্কা করে চিকেন বিরিয়ানী আর চিকেন চাপের ওপরেই রইলেন নাহয়। নিরিমিষ্যিটা তো আপনার আবার... হেঁ হেঁ।" রাজামশাই স্বগতোক্তি করিলেন- "এ কোন আবোদাগুলোকে নিয়ে দরবার খুলেছি রে ভাই! এই ধম্মের ষাঁড়গুলো শুধু মাস গেলে বসে বসে মোটা মাইনে আর ভুঁড়ি বাগাতেই সিদ্ধহস্ত। অ্যাকে তো কী বলি বোঝে না তায় আবার লম্বা লম্বা বক্তিমে ঝাড়ছে দ্যাখো ঘাটের মড়া বুড়োটা। অবশ্য মাটন ছাড়া বিরিয়ানী যে ভাবতে পারে তার দৌড় আর কদ্দুরই বা হবে!" প্রকাশ্যে বলিলেন- " জ্বালাতন তো! ওইসব বলছি না মন্ত্রী। আমি নবরত্ন সভার কথা বলছি। যেমনটি আকবরের ছিলো, বিক্রমাদিত্যের ছিলো। ইতিহাসের বই হাতে ধরেননি নাকি। পরের দিন নাতির বইটা একটু উল্টে পাল্টে দেখে আসবেন। বলি একটা জ্ঞানীগুণী রত্নখচিত রাজসভা না হলে কি জাতে ওঠা যায় হে?"

About Us | Site Map | Privacy Policy | Contact Us | Blog Design | কথা তো বলার জন্যেই