Thursday, July 14, 2011

অল্প কিছু বিরক্তি -- সুনন্দ



এইটাই আমার স্বাভাবিক লেখার ভাষা। ইঞ্জিরিতে লিখতে গিয়ে সে এক কেলোর কীর্তি হয়েছিল। লোকের অনেক আগে নিজের চোখেই সেই সব লেখা জোলো লাগছিল। এই ব্লগে যা ইচ্ছে হয় লিখবো, বিষয় আর ধরণ নিয়ে মাথা ঘামাতে হবেনা। তবে, যারা পড়বেন, তাঁদের একটিই অনুরোধ, বানান ভুল থাকলে ধরিয়ে দেবেন।
সে সব কথা থাক।
প্রথমে কিছু অপ্রিয় আলোচনা সেরে নেওয়া যাক। বম্বেয় আবার সিরিজ বিস্ফোরণ। প্রাণের দাম আবার তলানি তে এসে ঠেকেছে। চায়ের দোকানে সকালের পেপার হাতে বসার আগে দাদু জিগোচ্ছেন: "কি হে? 'টা গেলো?", উত্তরে দু'অঙ্কের সংখ্যা শুনে হতাশ হচ্ছেন, কিন্তু মুহুর্তে নিজেকে গুছিয়ে নিচ্ছেন। ফেসবুকে প্রবাসী বাঙ্গালী Status Update দিচ্ছে "এরপরেও ওসামা কে মারা খারাপ বলবে কিছু ভারতীয় বুদ্ধিজীবী, নিজেদের 'উদারপন্থী' দেখানোর আশায়; কিন্তু এতগুলো লোক মরলো, টুঁ শব্দটিও করবেনা।" অন্য একজন: "কাসভ বাবাজী, এর পরেও তুমি বহাল তবিয়তে থাকবে, তোমার মৃত্যুদণ্ড বহাল হওয়া অবধি এই দেশটা টিকলে হয়।"
কেউ বোধহয় ভুল নয়। কিন্তু ঠিক কি ভাবে এই বিষয়ে আলোচনা বর্তমান অবস্থার পুনরাবির্ভাব আটকাবে, তা তো বুঝলাম না। নাক আর নরুণের বিনিময়ে উভয়পক্ষের হাতেই থাকে লবডঙ্কা, জানেন তো? ওসামা আর কাসভ, এ সব এখন শুধু নাম। কার্যকর শক্তি যারা আছে, তাদের আমি-আপনি চিনিওনা। পাশ দিয়ে হেঁটে গেলে ধরতেও পারবোনা। USA দেশটা কেন এত 'ছুঁসনা লো' হয়ে আছে মনে হয়? ওখানে কি সবাই ঘাসে মুখ দিয়ে চলে? পাশে দাঁড়িয়ে থাকা ভদ্র ছেলেটা আসলে যে কি, তা নিয়ে যখন সন্দেহ দেখা যায়, তখন paranoia স্বাভাবিক। ভীতিটা অন্যত্র (পড়ুন কিছু বিদেশী নাম) সরিয়ে রেখে নিশ্চিন্তে ঘুমনো, বা প্রতিটি বেড়ালই আসলে বাঘ ভাবা যতটা অর্থহীন, ঠিক ততটাই অর্থহীন এই চোর পলায়নোত্তর বুদ্ধির দীপ্তি। দেশের বড় নায়ক অন্য দেশের বিমানবন্দরে হেনস্থা হলে আমরা সেই ব্যবস্থার অযৌক্তিকতা নিয়ে সরব হই, কিন্তু মনে হয়না, আমাদের এবার paranoid হওয়ার সময় এসেছে? বিদিশী সিরিয়াল 'The Sopranos' এ দেখানো হয়, পাকা খুনেও নিজের আর পরিবারের সুরক্ষার কথায় সন্ত্রাসবাদী দের পুলিশের(ঠিক পুলিশ নয়, 'ফেড') হাতে ধরিয়ে দেয়। আমাদের এই বুদ্ধিটা ঠিক কবে হবে বলুন তো? জনসংখ্যা বেশী হলে প্রাণের দাম কি কমে যায়?

About Us | Site Map | Privacy Policy | Contact Us | Blog Design | কথা তো বলার জন্যেই